+
সৌম্য নামবেন কোথায়
 সৌম্য নামবেন কোথায়

সৌম্য নামবেন কোথায়

জিম্বাবুয়ে সিরিজের শেষ ওয়ানডের আগে হঠাৎই দলে অন্তর্ভুক্ত করা হয়েছে সৌম্য সরকারকে। যে খেলোয়াড়কে ঘরোয়া প্রথম শ্রেণির ম্যাচে মাঝপথে ডেকে আনা হয়েছে তাঁকে নিশ্চয়ই বসিয়ে রাখবে না টিম ম্যানেজমেন্ট। কিন্তু সৌম্য খেলবেন কোন ব্যাটিং পজিশনে? তিনে না সাতে?

সৌম্যর আর অনুশীলন লাগবে কী, সে তো খেলার মধ্যেই  ছিল—তড়িঘড়ি করে সৌম্য সরকারের অনুশীলনে যাওয়া নিয়ে চট্টগ্রামের হোটেল র‌্যাডিসন ব্লুর লবিতে আম্পায়ার মাসুদুর রহমানের রসিকতা। ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটের ম্যাচ অর্ধসমাপ্ত রেখে হঠাৎই এই বাঁ হাতি টপঅর্ডার ব্যাটসম্যান উড়ে এসেছেন চট্টগ্রামে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে খেলাতেই হয়তো তাঁকে ডেকেছে টিম ম্যানেজমেন্ট।তিনে যদি সৌম্য না নামেন তাহলে আর থাকছে সাত নম্বর ব্যাটিং পজিশনটা। এই পজিশনে তিনি খেলেছেন গত এশিয়া কাপের ফাইনালেও। দলের ব্যাটিং বিপর্যয়ে তাঁর কাছ থেকে এসেছিল মূল্যবান ৩৩ রান। কালও কি একই পজিশনে দেখা যাবে সৌম্যকে? মাশরাফির কথায় বোঝা গেল, তিনি চান সাত নম্বর পজিশনে একজন ‘জেনুইন পেস বোলিং অলরাউন্ডার’। যে বিশেষজ্ঞ পেসারের মতো পুরো ১০ ওভার ভালো বোলিং করবে আবার সাতে নেমে ৩০-৩৫ রানও করবে। এই পজিশনে সাইফউদ্দিন যে সেরা পছন্দ, রাখঢাক না রেখেই বলেছেন মাশরাফি।  

তাহলে সৌম্যকে তিনে চিন্তা করছেন অধিনায়ক? মাশরাফির উত্তরটা এবার কূটনৈতিক। অধিনায়ক দুটি পথই খোলা রাখছেন সৌম্যর সামনে, ‘সে দুই জায়গাতেই খেলেছে। সৌম্য যদি ছন্দে থাকে আর সবকিছু ঠিক থাকে সে ওপেনারদের বিকল্প হতে পারে। আবার সাতেও খেলতে পারে। যেহেতু সে বোলিং পারে। আমার কাছে মনে হয় দুই জায়গাতেই সে খেলার যোগ্যতা রাখে। দুই পজিশনে সমাধান পাওয়া যায় ওকে দিয়ে।



Published: 2018-10-28 17:11:14