+
সাগরে আটকা পড়ল প্রমোদতরী ১৩০০ যাত্রী নিয়ে
 সাগরে আটকা পড়ল প্রমোদতরী ১৩০০ যাত্রী নিয়ে

সাগরে আটকা পড়ল প্রমোদতরী ১৩০০ যাত্রী নিয়ে

ইঞ্জিন বিকল হয়ে উত্তাল সমুদ্রে অচল হয়ে গেল ভাইকিং স্কাই নামের একটি প্রমোদতরী। এতে আটকা পড়েছে ১৩০০ যাত্রী। যাত্রীদের বেশিরভাগই যুক্তরাজ্য বা যুক্তরাষ্ট্রের নাগরিক। শনিবার (২৩ মার্চ) উপকূলের দিকে ফেরার পথে ভাইকিং স্কাই নামের প্রমোদতরীটির ইঞ্জিন বিকল হয়ে যায়। আটকে পড়া যাত্রীদের উদ্ধারে ইতিমধ্যে ৫টি হেলিকপ্টার ও বেশ কয়েকটি জাহাজ নিয়ে ঘটনাস্থলে পৌঁছেছে উদ্ধারকারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত ৩০০ জন যাত্রীকে হেলিকপ্টারে চড়িয়ে উদ্ধার করা হয়েছে। নরওয়ের উত্তর পূর্বের শহর ট্রমসো থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর স্ট্রাভ্যাঙ্গারের দিকে যাচ্ছিল জাহাজটি। একটি স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জ্যান এরিক ফিস্কারস্ট্রান্ড নামের এক মৎসজীবীর সহায়তায় বড় কোনো দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে জাহাজটি। এসময় জাহাজটির চারটির মধ্যে তিনটি ইঞ্জিন সাময়িক চালু করে এটিকে পাথরের সঙ্গে ধাক্কা খাওয়া থেকে রক্ষা করা হয়।

প্রচণ্ড ঢেউয়ের মুখে পড়ে জাহাজটির ইঞ্জিন বিকল হয়ে যায় জানিয়ে উদ্ধার পাওয়া যাত্রী জ্যানেট জ্যাকব নরওয়ের সরকারি সম্প্রচারমাধ্যম এনআরকে-কে বলেন, এমন ভয়ানক পরিস্থিতিতে এর আগে কখনও পড়িনি। আমি শুধু নিজের জন্য ও আরোহীদের সবার নিরাপত্তার জন্য প্রার্থনা করছিলাম।

উদ্ধারকৃত আরেক আরোহী দক্ষিণ ইংলান্ডের বাসিন্দা ডেরেক ব্রাউন এবং তার স্ত্রী এস্তার জানান, রাতে সমুদ্র প্রচণ্ড উত্তাল ছিল। জাহাজটি দুলতে থাকে। তবে বিকেলের দিকে হঠাৎতই আলো বন্ধ হয়ে যায়। আর আমরা এভাবে আটকা পড়ি প্রমোদতরী ভাইকিং স্কাই ২০১৭ সাল থেকে নিয়মিত যাত্রা করে আসছে। এই প্রথম জাহাজটি এমন পরিস্থিতির মুখোমুখি হলো। শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।



Published: 2019-03-25 13:48:52