+
মানুষের ক্ষতি যেন না হয় উন্নয়ন করতে গিয়ে
 মানুষের ক্ষতি যেন না হয় উন্নয়ন করতে গিয়ে

মানুষের ক্ষতি যেন না হয় উন্নয়ন করতে গিয়ে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের পরামর্শ দিয়েছেন উন্নয়ন করতে গিয়ে মানুষের জীবন ও জীবিকার যেন কোনো ক্ষতি না হয়, সেদিকে লক্ষ রেখে কাজ করার জন্য।

বৃহস্পতিবার মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম প্রকল্পের উপস্থাপনা অনুষ্ঠানে এ পরামর্শ দেন। প্রধানমন্ত্রী বলেন, অনেক সময় দেখা যায়- প্রকল্প করতে গিয়ে মানুষের জমি অধিগ্রহণ করতে হয়। তারা যেন সময়মতো জমির যথাযথ মূল্য পায়, তাতে দৃষ্টি দিতে হবে।তিনি বলেন, উন্নয়নটা যেন মানুষের জন্য হয়, মানুষের ক্ষতি করে যেন উন্নয়ন না হয়।

প্রধানমন্ত্রী বলেন, মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম হলে কেবল ওই অঞ্চলেই নয়, পুরো বাংলাদেশের অর্থনীতিতে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।তিনি বলেন, একটা সময়ে কক্সবাজারে কিছুই ছিল না। পুরো কক্সবাজারে লবণ চাষ হতো ও পান চাষ করত। কক্সবাজারকে পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে। কক্সবাজারের জনগণের মতামত নিয়েই এই উন্নয়নকাজ চলছে বলে জানান তিনি।শেখ হাসিনা বলেন, কক্সবাজারের মহেশখালী নিয়ে বড় অর্থনৈতিক পরিকল্পনায় এগোচ্ছে সরকার। জাপানের সহায়তায় মাতারবাড়িতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র ও গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প এই পরিকল্পনার অংশ।কক্সবাজারে ঠাঁই নেয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত পাঠানোর পরিকল্পনাও হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব, প্রকল্পের জাপানি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



Published: 2019-03-21 15:02:04