+
বোরকা নিষিদ্ধ করল সরকার
 বোরকা নিষিদ্ধ করল সরকার

বোরকা নিষিদ্ধ করল সরকার

ইস্টার সানডেতে গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলার পরিপ্রেক্ষিতে বোরকা, নিকাবসহ নারীদের মুখ ঢেকে রাখা এমন সব পোশাক পরা নিষিদ্ধ করেছে শ্রীলংকা।

নিরাপত্তার জন্য দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা রোববার বিশেষ ক্ষমতা বলে ওই নির্দেশিকা জারি করেন৷ খবর সিএনএনের।আজ সোমবার থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে বলে জানানো হয়েছে। নতুন এ নিষেধাজ্ঞার কারণে দেশটির মুসলিম নারীরা এখন থেকে আর বোরকা, নিকাব বা মুখ ঢেকে রাখার পোশাক পরে বাইরে বেরোতে পারবেন না। তবে মাথায় ওড়না বা হিজাব পরতে পারবেন।

সিরিজ বোমা হামলার পর বোরকা নিষিদ্ধ করতে কয়েক দিন ধরেই শ্রীলংকার পার্লামেন্টে আলোচনা হচ্ছে। গত সপ্তাহে পার্লামেন্টের সংসদ সদস্য অশু মারাসিংহে বোরকা, হিজাব ও মুখ ঢেকে রাখা হয় এমন যেকোনো ধর্মীয় রীতি মেনে তৈরি পোশাক নিষিদ্ধ করার প্রস্তাব করেন। প্রস্তাবে তিনি বলেন, বোরকা শ্রীলংকার মুসলিম নারীদের সনাতন পোশাক নয়।তাই এটি নিষিদ্ধ করতে হবে।

এদিকে ইস্টার সানডের ওই হামলার পর থেকে দেশটির বহু মুসলমানকে বিভিন্ন স্থানে আক্রমণের মুখে পড়তে হয়েছে। এ কারণে কেউ কেউ বাধ্য হয়ে বোরকাপরা বন্ধ করে দিয়েছেন৷প্রসঙ্গত, ২১ এপ্রিল গির্জা ও রেস্তোরাঁয় ভয়াবহ ওই সিরিজ বোমা হামলায় অন্তত ২৫৩ জন নিহত এবং পাঁচ শতাধিক মানুষ আহত হন।



Published: 2019-04-29 11:49:27