+
ইনটেল আনলো ৪৮ কোরের প্রসেসর
 ইনটেল আনলো ৪৮ কোরের প্রসেসর

ইনটেল আনলো ৪৮ কোরের প্রসেসর

সোমবার ইনটেল জিওন সিরিজের নতুন প্রসেসর উন্মোচন করেছে । এর মধ্যে একটি উন্নত কার্যক্ষমতার ৪৮ কোরের ক্যাসকেড লেইক প্রসেসর।

ইনটেল-এর এক বিবৃতিতে বলা হয়, ২০১৯ সালের প্রথমার্ধে ক্যাসকেড লেইক প্রসেসর বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। আর এন্ট্রি-লেভেল সার্ভারের জন্য “জিওন ই-২১০০” এখনই বাজারে পাওয়া যাবে।

“নতুন যন্ত্রাংশ বর্তমান জিওন চিপের ক্ষেত্রে বড় আপগ্রেড, প্রতি সকেটে ৪৮ কোর এবং ১২টি পর্যন্ত ডিডিআর৪ মেমোরি চ্যানেল সমর্থন করবে, দুইটি পর্যন্ত সকেট সমর্থন করবে।”

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, নতুন পণ্য দুইটি তৈরি করা হয়েছে ইনটেলের ২০ বছর ধরে শীর্ষস্থানীয় ‘জিওন’ প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে। গ্রাহককে তার চাহিদামতো সমাধান দিতে আরও বেশি সহায়ক হবে নতুন প্রসেসরগুলো।

“ইনটেল জিওন প্রসেসর সিরিজে ক্যাসকেড লেইক সিপিইউ এবং জিওন ই-২১০০ প্রসেসরের অন্তর্ভুক্তি গ্রাহককে ভালো কার্যক্ষমতা দিতে আমাদের অঙ্গীকারকে আরেকবার প্রমাণ করেছে,” বলেন ইনটেল ভাইস প্রসিডেন্ট ও ইনটেল জিওন পণ্য বিভাগ ও ডেটা সেন্টার মার্কেটিং মহা ব্যবস্থাপক লিসা স্পেলম্যান।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং ইনফ্রাসট্রাকচার-অ্যাজ-আ-সার্ভিস (আইএএএস)-এর মতো উচ্চ কার্যক্ষমতার মতো কাজগুলোর জন্যই ক্যাসকেড লেইক প্রসেসর নকশা করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অন্যদিকে ক্ষুদ্র ও মধ্যম মানের ব্যবসা এবং ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠানের জন্যই তৈরি করা হয়েছে জিওন ই-২১০০ প্রসেসর।



Published: 2018-11-06 18:08:32