+
৮২ পেইজ সরালো ফেইসবুক
৮২ পেইজ সরালো ফেইসবুক

৮২ পেইজ সরালো ফেইসবুক

ফেইসবুক ইরানের সঙ্গে সম্পৃক্ত থাকা আরও ৮২টি পেইজ ও অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে । রাজনৈতিক উদ্দেশ্য থাকা মিম পোস্ট করা হতো ওই পেইজগুলো থেকে।

শুক্রবার সোশাল জায়ান্টটি জানায়, সরানো অ্যাকাউন্টগুলোর মধ্যে অন্তত একটিতে ১০ লাখ ফলোয়ার ছিল। এই অ্যাকাউন্টগুলো ফেইসবুক আর এর অধীনস্থ ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম উভয় প্ল্যাটফর্মেই ছিল। এই অ্যাকাউন্টগুলো ফেইসবুক গ্রুপ আর ইভেন্ট খুলে আগে শনাক্ত হওয়া ভুয়া অ্যাকাউন্টগুলোর কার্যক্রম চালিয়ে যাচ্ছিল, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, সর্বশেষ সরানো এই অ্যাকাউন্টগুলো গেল সপ্তাহেই প্রথম শনাক্ত করা হয়। অ্যাকাউন্টগুলো দুই প্ল্যাটফর্মে দুটি বিজ্ঞাপন ছড়ানোর জন্য একশ’ ডলারেরও কম খরচ করেছে। প্রথম বিজ্ঞাপন ২০১৬ সালের জানুয়ারিতে প্রচার করা হয় আর দ্বিতীয়টি ২০১৮ সালের জানুয়ারিতে। 

কিছু অ্যাকাউন্ট ২০১৬ সালেও ছিল, তবে ওই অ্যাকাউন্টগুলো গেল বছর থেকে সক্রিয় হওয়া শুরু করে বলে জানিয়েছেন ফেইসবুকের সাইবার নিরাপত্তা নীতিমালা প্রধান নাথানিয়েল গ্লেচার।

এর আগেও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চালানো প্রচারণার উৎস হিসেবে রাশিয়া আর ইরানকে শনাক্ত করেছিল বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। 

চলতি বছর অগাস্টে টুইটার আর গুগলের মতো সামাজিক মাধ্যমগুলোকে নিয়ে ফেইসবুক জানায়, তারা রাশিয়া আর ইরান থেকে চালানো ছয় শতাধিক পেইজ ও অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে। এই অ্যাকাউন্টগুলো “অযাচিত আচরণের” সঙ্গে যুক্ত ছিল বলেও উল্লেখ করা হয়।



Published: 2018-10-28 17:11:02