+
৩০০ বাংলাদেশিকে সরিয়ে নেয়া হয়েছে লিবিয়া থেকে
৩০০ বাংলাদেশিকে সরিয়ে নেয়া হয়েছে লিবিয়া থেকে

৩০০ বাংলাদেশিকে সরিয়ে নেয়া হয়েছে লিবিয়া থেকে

লিবিয়ায় চলমান গৃহযুদ্ধে এ পর্যন্ত অন্তত ১৮০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত আট শতাধিক মানুষ।লিবিয়ার রাজধানী ত্রিপোলি দখল কেন্দ্র করে জেনারেল খলিফা হাফতারের বাহিনীর হামলায় এ হতাহতের ঘটনা ঘটে। খবর দ্য গার্ডিয়ানের।

এদিকে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস, ত্রিপোলি ও এর পার্শ্ববর্তী শহরগুলোতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে অন্তত ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

বুধবার ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান জানান, গৃহযুদ্ধকবলিত লিবিয়ার রাজধানী ত্রিপোলির আশপাশে অন্তত চার হাজার বাংলাদেশি রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। আর সব মিলিয়ে এই দেশটিতে প্রায় ২০ হাজার বাংলাদেশি রয়েছেন।

তাদের মধ্যে লিবিয়ার রেড ক্রিসেন্ট এবং নিয়োগকর্তাদের সহযোগিতায় বুধবার পর্যন্ত প্রায় ৩০০ বাংলাদেশি কর্মীকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

চার দশক লিবিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা কর্নেল গাদ্দাফিকে ২০১১ সালে ক্ষমতাচ্যুত করে হত্যার পর থেকে দেশটিতে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে।

এর আগে গত ৫ এপ্রিল লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস, ত্রিপোলি ও এর পার্শ্ববর্তী শহরগুলোতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সাবধানতা অবলম্বন এবং সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দেয়া হয়।

দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে জরুরি অবস্থা (স্টেট অব অ্যালার্ট) ঘোষণা করে দেশটির সরকার।

জরুরি অবস্থা চলাকালীন নিজ নিজ নিরাপত্তা নিশ্চিতকরণের স্বার্থে এবং যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে প্রবাসী বাংলাদেশিদের রাস্তাঘাটে চলাফেরা সীমিত করতে নির্দেশ দেয়া হয়।

এ ছাড়া লিবিয়ায় অবস্থানকারী প্রবাসীদের যেকোনো জরুরি প্রয়োজনে দূতাবাসের হটলাইন নম্বর +২১৮৯১৬৯৯৪২০৭ ও +২১৮৯১০০১৩৯৬৮-তে যোগাযোগ করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।



Published: 2019-04-18 11:36:14