+
স্বচালিত গাড়িতে যাত্রী সেবা দেবে জুক্স
স্বচালিত গাড়িতে যাত্রী সেবা দেবে জুক্স

স্বচালিত গাড়িতে যাত্রী সেবা দেবে জুক্স

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়িতে যাত্রী সেবা দেওয়ার অনুমতি পেয়েছে স্টার্ট-আপ প্রতিষ্ঠান জুক্স। অঙ্গরাজ্যটিতে স্বচালিত গাড়ি সেবা দেওয়ার অনুমতি পেয়েছে ৬০টির বেশি প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথম অনুমোদন পেল জুক্স।

 

পরীক্ষার সময় গাড়িতে একজন সহায়ক চালক থাকা বাধ্যতামূলক করেছে ক্যালিফোর্নিয়া পাবলিক ইউটিলিটিস কমিশন। এ ছাড়া সংস্থাটিকে নিয়মিত তথ্য দিতে হবে জুক্সকে।

 

যে কোনো ঘটনায় সিপিইউসি ডেটা, কতো জন যাত্রী কতো মাইল যাত্রা করছেন এবং নিরাপত্তা ব্যবস্থা নিয়েও জানাতে বলা হয়েছে প্রতিষ্ঠানটিকে-- খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের।

 

জুক্স-এর কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স প্রধান বলেন, “বাণিজ্যিক সেবার জন্য পুরো স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে এটি আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ ধাপ।”

 

২০২০ সালে নিজস্ব রাইড হেইলিং সেবার আওতায় বাণিজ্যিকভাবে স্বচালিত গাড়ি আনার পরিকল্পনা রয়েছে জুক্স-এর। এই সেবায় যে গাড়িগুলো ব্যবহার করা হবে সেগুলো হবে পুরোপুরি বৈদ্যুতিক এবং স্বয়ংক্রিয়।

 

রাইড হেইলিং প্রতিষ্ঠান উবার এবং লিফট-এর পাশাপাশি বর্তমানে স্বচালিত গাড়ি আনতে কাজ করছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো।



Published: 2018-12-23 11:37:38