+
সৌরভ যে বিশেষ উপহার তৈরি করছেন প্রধানমন্ত্রীর জন্য
সৌরভ যে বিশেষ উপহার তৈরি করছেন প্রধানমন্ত্রীর জন্য

সৌরভ যে বিশেষ উপহার তৈরি করছেন প্রধানমন্ত্রীর জন্য

টাইগাররা বাংলাদেশের ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে কলকাতার ইডেনে।

ওই ম্যাচকে স্মরণীয় করে রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিমন্ত্রণে করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী।বাংলাদেশ প্রধানমন্ত্রী সেই নিমন্ত্রণে সাড়া দিয়ে ইডেনে উপস্থিত হলে তাকে সম্মানিত করতে উপহার দেবেন সৌরভ।

কলকাতার আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বল আকৃতির স্মারক ও সোনার মুদ্রা দিয়ে সম্মানিত করার পরিকল্পনা রয়েছে পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (সিএবি)।

আগামী সপ্তাহেই তা সরকারিভাবে ঘোষণা করা হবে। এছাড়া আরও একটি পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। আনন্দবাজার জানিয়েছে, লর্ডসের মতো ইডেন গার্ডেন্সেও বেল বাজিয়ে টেস্ট শুরুর রীতি রয়েছে।

তাই ভারত বনাম বাংলাদেশের প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচটি বেল বাজিয়ে শুরুর ঘোষণা দেয়া হবে। আর এ বেল বাজানোর আনুষ্ঠানিকতা করা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়ে।

পরিকল্পনা করা হচ্ছে, যেহেতু বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন, সে কারণে হয়তো বা তাদের দিয়েই টেস্ট ম্যাচটি শুরুর বেল বাজানো হতে পারে।

যদিও আনুষ্ঠানিকভাবে এখনও সেটা প্রকাশ করা হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানোর পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আমন্ত্রণ জানিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি।

তবে জানা গেছে, মোদি উপস্থিত থাকবেন না। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন। সেই চিন্তা থেকে সিএবি চাচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায় ও শেখ হাসিনাকে দিয়ে একসঙ্গে বেল বাজানোর আনুষ্ঠানিকতাকে সম্পন্ন করা।

যদিও আনুষ্ঠানিকভাবে এখনও সেটা প্রকাশ করেনি সিবিএ। ইডেন গার্ডেন টেস্টকে আকর্ষণীয় করে তুলতে সৌরভ গাঙ্গুলি আরও বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছেন।

এই টেস্টকে আরও স্মরনীয় করে রাখতে সাবেক ভারতীয় টেস্ট অধিনায়কদের আমন্ত্রণ জানিয়েছেন সৌরভ। শুধু তাই নয়, ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে দুই দেশের যে স্কোয়াড খেলেছিল, তাদের সংবর্ধনা দেয়ার পরিকল্পনা করছেন সৌরভ।

আনন্দবাজার জানাচ্ছে, ভারত-বাংলাদেশ দিবা-রাত্রির সেই টেস্ট ম্যাচের প্রথমদিন জাতীয় সঙ্গীতের সময় দুই দলের ক্রিকেটারদের সঙ্গে সাবেক অধিনায়করা যোগ দেবেন। এই টেস্টকে বর্ণিল করতে টেনিস তারকা সানিয়া মির্জা, দাবার বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ, ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুকেও আমন্ত্রণ জানিয়েছেন সৌরভ গাঙ্গুলি।

টেস্ট শুরুর আগে সংক্ষিপ্ত অনুষ্ঠানে তারা পারফর্ম করবেন। জানা গেছে, সংক্ষিপ্ত সেই অনুষ্ঠানে গান পরিবেশন করবেন বাংলাদেশের রুনা লায়লা এবং ভারতের শ্রেয়া ঘোষাল।



Published: 2019-11-03 19:23:39