+
সাকিব ছাড়া সমস্যা হবে না ভারত সফরে
সাকিব ছাড়া সমস্যা হবে না ভারত সফরে

সাকিব ছাড়া সমস্যা হবে না ভারত সফরে

দলের অন্যতম ওপেনার লিটন দাস ভারত সফরে সাকিব ছাড়া সমস্যা হবে না বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, ‘আমরা এই সিরিজ শুরুর অপেক্ষায় আছি, কারণ ক্রিকেটে যেকোনো কিছু হতে পারে। এর আগেও ইনজুরির কারণে সাকিব এশিয়া কাপে খেলতে পারেনি, তাই আমি মনে করি এতে কোনো সমস্যা হবে না।’

শুক্রবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকে এমনটাই জানালেন লিটন দাস। আগামী রোববার (৩ নভেম্বর) তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

এই ম্যাচকে সামনে রেখে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুশীলন করেছে লাল-সবুজের দল। অনুশীলনের এক ফাঁকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে লিটন দাস বলেন, সাকিব বাংলাদেশ দলের সেরা খেলোয়াড় এবং দল অবশ্যই তাকে মিস করবে।

উল্লেখ্য, তিনবার ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরও আইসিসির দুর্নীতি দমন ইউনিট আকসুকে না জানানোয় আইসিসি তাকে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে।

যে কারণে এক বছরে ৩৬টি আর্ন্তজাতিক ম্যাচ খেলতে পারছেন না সাকিব। অর্থাৎ ভারত সফরসহ একটা লম্বা সময়ের জন্য দলের সবচেয়ে বড় তারকাকে পাচ্ছে না বাংলাদেশ দল।

শুধু তাই নয় এক বছরের জন্য টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ককেও হারালো টাইগাররা। ইতিমধ্যে প্রথমবারের মতো সাকিববিহীন দল ভারতে পূর্ণাঙ্গ সফরে গেছে।

দেশের ক্রিকেট সমর্থকসহ অনেক ক্রীড়া বিশ্লেষকেই মনে করছেন, বিশ্বসেরা অলরাউন্ডারের অনুপস্থিতি ভারতের মতো পরাক্রমশালী দলে বিপক্ষে ভালোই টের পাবে বাংলাদেশ দল।

কিন্তু এ বিষয়ে ভিন্ন মত দিয়েছেন টাইগার ওপেনার লিটন দাস। তিনি মনে করেন, সাকিব ছাড়া রোহিত শর্মাদের হারানো সম্ভব। তিনি আরও বলেন, ‘ভারতে আসার আগে আমাদের প্রস্তুতিটা বেশ চমৎকার হয়েছে।

এ সফরকে সামনে রেখে অনুশীলন ক্যাম্পটি পুরোদমে হয়েছে। শুধু তাই নয়, এখানে (ভারতে) এসেও অনুশীলন করেছি। আমার মনে হয় নতুন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে কোনো অসুবিধা হবে না আমাদের। ’

দলের নতুন কম্বিনেশন আর লক্ষ্য নিয়ে লিটন বলেন, ‘আমাদের দলের অধিকাংশ খেলোয়াড় নতুন। সবাই এই তরুণদের স্বাভাবিক খেলা দেখার অপেক্ষায় আছে। আমাদের মনোযোগ আপাতত টি-টোয়েন্টি সিরিজকে ঘিরে এবং আমরা এখনও দিবারাত্রির টেস্ট নিয়ে ভাবছি না।’

রোববার (৩ নভেম্বর) দিল্লিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে। ওই সিরিজের পর ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে কলকাতায়।

বাংলাদেশ ও ভারত দুই দলের জন্যই প্রথম দিবারাত্রির টেস্ট ম্যাচ হতে যাচ্ছে এটি। বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্বে থাকবেন মাহমুদউল্লাহ রিয়াদ আর টেস্টের নেতৃত্ব দেবেন মুমিনুল হক।



Published: 2019-11-01 18:50:06