+
রেকর্ড ভাঙলেন লিভারপুল গোলরক্ষক
রেকর্ড ভাঙলেন লিভারপুল গোলরক্ষক

রেকর্ড ভাঙলেন লিভারপুল গোলরক্ষক

অনন্য নজির সন্দেহ নেই। কার্ডিফ সিটির বিরুদ্ধে লিভারপুলের ২-০ গোলে জয়ের পরেই প্রিমিয়ার লিগে অনবদ্য এক রেকর্ড গড়েন লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বেকের। গত এক দশকে ইপিএলের এক মৌসুমে সবচেয়ে বেশি ম্যাচে গোল না খাওয়ার নজির গড়েন ব্রাজিলিয়ান গোলকিপার। ফুটবলের পরিভাষায় একে ‘ক্লিন শিট’ বলা হয়।  চলতি মৌসুমে অ্যালিসন ৩৫ ম্যাচের ১৯টি’তে অপরাজিত থেকে যান। অর্থাৎ প্রতিপক্ষ ফুটবলাররা লিগের মোট ১৯টি ম্যাচে অ্যালিসনকে পরাস্ত করে লিভারপুলের জালে বল জড়াতে পারেনি।

যার অর্থ, অ্যালিসন এ পর্যন্ত ১৬ মি ম্যাচে গোল হজম করেছেন। যার সংখ্যাটাও এমন বেশি কিছু নয়। চলতি মৌসুমে মোটে ২০টি গোল খেয়েছেন তিনি। বাঁচিয়েছেন অন্ততপক্ষে ৬৭টি গোল। এখনও লিগে তিনটি ম্যাচ বাকি রয়েছে লিভারপুলের। সুতরাং এই রেকর্ড তিনি আরও একটু বাড়িয়ে নিতে পারেন চলতি মৌসুমে।

 ক্লিন শিটের নিরিখে অ্যালিসন টপকে যান গত মৌসুমে ম্যানইউ গোলরক্ষক ডেভিড ডি’গেয়ার ১৮ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। ২০০৮-০৯ মৌসুমের পর থেকে ইপিএলে এতো ম্যাচে অপরাজিত থাকেননি কোনও গোলকিপার। সেবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ডাচ গোলকিপার এডউইন ভ্যান ডার সার ২১টি ম্যাচে গোল হজম না করার নজির গড়েন। মাঝে ম্যানসিটির জো হার্ট দু’টি মৌসুমে ১৮টি করে ম্যাচে অপরাজিত ছিলেন।

২০০৪-০৫ মৌসুমে প্রথমবার ইপিএলে গোল্ডেন গ্লাভস পুরস্কার চালু করার সময় থেকে ক্লিন শিটের সর্বকালের রেকর্ড গড়েন চেলসির চেক গোলকিপার পের চেক। প্রথমবারেই ২৪টি ম্যাচে তিনি অপরাজিত ছিলেন। পরের বছর লিভারপুলের স্প্যানিশ গোলকিপার পেপে রেইনা ২০টি ম্যাচে অপরাজিত থাকেন।



Published: 2019-04-23 14:19:33