+
রশিদ খান নাম লেখালেন ইতিহাসের পাতায়
রশিদ খান নাম লেখালেন ইতিহাসের পাতায়

রশিদ খান নাম লেখালেন ইতিহাসের পাতায়

চট্টগ্রামে টস করতে নামলেই টেস্টে সর্বকনিষ্ঠ অধিনায়ক বনে যেতেন রশিদ খান। বৃহস্পতিবার সেই রেকর্ড গড়ে ফেললেন তিনি। ইতিহাসের পাতায় নাম লেখানোর দিনে টস ভাগ্যকেও পাশে পেয়েছেন আফগান অধিনায়ক।

এতে সাকিব আল হাসানকে হারিয়েছেন তিনি। প্রথমে নিয়েছেন ব্যাটিং করার সিদ্ধান্ত। রশিদের রেকর্ডের অংশ হয়ে গেছেন সাকিবও। সর্বকনিষ্ঠ অধিনায়কের সঙ্গে প্রথম টস করা দলনায়ক তিনিই। এই পথে কাবুলিওয়ালাদের অধিনায়ক ভেঙেছেন প্রায় দেড় দশক আগে গড়া জিম্বাবুয়ের টাটেন্দা টাইবুর রেকর্ড।

২০০৪ সালে শ্রীলংকার বিপক্ষে হারারে টেস্টে টস করার সময় তার বয়স ছিল ২০ বছর ৩৫৮ দিন। সাবেক জিম্বাবুইয়ান উইকেটরক্ষক-ব্যাটসম্যানের চেয়ে ৮ দিন কম নিয়ে রেকর্ড গড়লেন আফগান অধিনায়ক। এদিন তার বয়স ২০ বছর ৩৫০ দিন।

টেস্টে সবচেয়ে কম বয়সে দলের অধিনায়কত্ব করতে নামার রেকর্ডে নাম আছে দুই বাংলাদেশিরও। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মুর্তজার হঠাৎ চোটে নেতৃত্বভার পান সাকিব আল হাসান।

পরে ২২ বছর ১১৫ দিনে গ্রেনাডা টেস্টে দলকে নেতৃত্ব দেন তিনি।২০০৭ সালে লংকানদের বিপক্ষে টস করতে নামেন মোহাম্মদ আশরাফুল। ওই সময় তার বয়স ছিল ২২ বছর ৩৫৩ দিন।



Published: 2019-09-05 11:09:15