+
মাথায় হিজাব, চোখে জল নিউজিল্যান্ডে নারীদের
মাথায় হিজাব, চোখে জল নিউজিল্যান্ডে নারীদের

মাথায় হিজাব, চোখে জল নিউজিল্যান্ডে নারীদের

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে শ্বেতাঙ্গ বর্ণবাদীর হামলায় অর্ধশত মুসল্লি নিহত হওয়ার পর নিউজিল্যান্ডের মুসলমানদের সঙ্গে সংহতি প্রকাশ করতে শুক্রবার বহু নারী হিজাব পরেছেন। এসময় নারীদের চোখ বেয়ে পানি ঝরছিল।

আল নুর মসজিদের বিপরীত পাশে দুই নীরবতা কর্মসূচিতে শত শত হিজাব পরা নারীকে উপস্থিত হতে দেখা গেছে।দুই মেয়েবন্ধুকে নিয়ে হ্যাগলি পার্কের অনুষ্ঠানে যোগ দিয়েছেন ক্রিস্টি উইলকিনসন। তারা সবাই হিজাব পরিহিত।জুমার নামাজ শুরু হওয়ার আগে তিনি বলেন, মুসলমানরা প্রতিদিন যে ত্রাস নিয়ে বেঁচে আছেন, ব্যক্তিগত সেই বিস্মৃতির দেয়ালকে আমি ধাক্কা দিতে চেয়েছি।তিনি বলেন, যদি আমি আতঙ্কিত হই, তাই মাথা থেকে হিজাব সরিয়ে নিইনি। যাতে তারা ভয় না পান। এই হিজাব পরার মাধ্যমে আমি এ বার্তাই দিতে চাই যে, ঘৃণা কখনও জয়যুক্ত হতে পারবে না,’ বললেন ক্রিস্টি।

অকল্যান্ডের থায়া আশম্যান নামের এক চিকিৎসকের মাথায় প্রথম এই ধারণা আসে। মুসলমান নারীদের উৎসাহ দিতেই হিজাব পরার এ কর্মসূচি পালন করা হয়েছে। সন্ত্রাসবাদের শিকার হওয়ার ভয়ে দেশটির বহু মুসলিম নারী হিজাব পরতে কুণ্ঠাবোধ করেন। শুক্রবার তাদের সাহস জোগাতে দেশজুড়ে হিজাব পরেছেন কিউ নারীরা। আশম্যান বলেন, আমি বলতে চাই- আমরা আপনাদের সঙ্গে আছি। নিজের সড়কটি যাতে নিজের ঘর ভাবতে পারেন, আপনাদের মনে সেই অনুভূতি জাগাতে চাই। আমরা আপনাদের ভালোবাসি, সমর্থন ও সম্মান করি।



Published: 2019-03-22 11:18:49