+
মঙ্গলে ৫০.১ মাইল জুড়ে বরফ বিস্তৃত
মঙ্গলে ৫০.১ মাইল জুড়ে বরফ বিস্তৃত

মঙ্গলে ৫০.১ মাইল জুড়ে বরফ বিস্তৃত

মঙ্গলে পানির অস্তিত্বের কথা জানা গেলেই বিশ্ব তোলপাড় হয়ে যায়। তবে এবার মঙ্গলে তোলা ছবি আসলেই চমকে দেওয়ার মত। মঙ্গলে একটা বিশাল আকারের গর্তেন সন্ধান পাওয়া গেছে, যা কিনা  বরফে ভর্তি। সম্প্রতি এমন তথ্যই সামনে আনলো ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)।

জানা গেছে, এখানে ৫ হাজার ৯০৫ ফুট পুরুত্বের বরফ থাকে সারাবছর। এই গর্তকে করোলেভ ক্রাটার হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই গর্ত ৫০.১ মাইল জুড়ে বিস্তৃত। মঙ্গল গ্রহের উত্তরে নিম্নাঞ্চলের এই জায়গাটি অলিম্পিয়া আনডে হিসেবেও পরিচিত। বরফ দিয়ে পূর্ণ এই গর্তের গভীর অংশটিকে বিজ্ঞানীরা বলেন ‘কোল্ড ট্র্যাপ’। এই বরফের ওপর দিয়ে যাওয়ার সময় বাতাস ঠাণ্ডা হয় এবং বরফের ওপরে ঠাণ্ডা বাতাসের একটি স্তর তৈরি করে। মূলত এই কারণেই বরফ কখনও গলে না।

এই গর্তের নাম করোলেভ রাখা হয়েছে সার্গেই করোলেভের নামানুসারে। কারোলেভ একজন শীর্ষ রকেট ইঞ্জিনিয়ার এবং স্পেসক্র্যাফট ডিজাইনার। তাকে সোভিয়েত স্পেস টেকনোলজির জনক বলা হয়। সার্গেই কারোলেভ স্পুটনিক প্রোগ্রামে কাজ করেছেন। এছাড়া ভোস্টক প্রোগ্রামেও তিনি কাজ করেছেন যা মানুষকে প্রথম মহাশূন্যে নিয়ে যায়। মঙ্গল গ্রহের এই গর্তটির ছবি তোলা হয়েছে মার্স এক্সপ্রেস হাই রেজুলেশন স্টেরিও ক্যামেরা দিয়ে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি তাদের মার্স এক্সপ্রেস মিশনের ১৫ বছর পূর্তি পালন করছে। এই মিশন চালু হয় ২০০৩ সালের জুনে এবং মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে ২০০৩ সালের ২৫ ডিসেম্বর।



Published: 2018-12-23 11:50:24