+
বৈঠকে বসছেন মোদি-ট্রাম্প জম্মু-কাশ্মীর নিয়ে
বৈঠকে বসছেন মোদি-ট্রাম্প জম্মু-কাশ্মীর নিয়ে

বৈঠকে বসছেন মোদি-ট্রাম্প জম্মু-কাশ্মীর নিয়ে

ফ্রান্সে জি৭ সম্মেলনের ফাঁকে সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একান্ত বৈঠকে বসতে যাচ্ছেন।

এ সাক্ষাতে জম্মু ও কাশ্মীরের চলমান পরিস্থিতি নিয়ে তাদের মধ্যে আলোচনা হতে পারে। পাশাপাশি দুই দেশের বাণিজ্য বিষয়ও আলোচনায় আসতে পারে।ইতিমধ্যে জম্মু ও কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।যদিও ৩৭০ ধারা বাতিল করাকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মনে করেন ট্রাম্প। তবে কাশ্মীরের ওপর জারি নিষেধাজ্ঞা, বিপুলসংখ্যক রাজনীতিবিদের গ্রেফতারি ও মানবাধিকার লঙ্ঘনের দাবি নিয়ে মোদির সঙ্গে ট্রাম্প কথা বলতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এক বর্ষীয়ান মার্কিন প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভি তাদের প্রতিবেদনে জানিয়েছে, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী মোদির কাছ থেকে শুনতে চান কীভাবে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের অংশ হিসেবে ভারতের ভূমিকা পালন করতে কাশ্মীরের আঞ্চলিক উত্তেজনা প্রশমন ও সেখানকার মানবাধিকার রক্ষার বিষয়ে ভাবছেন তিনি। মার্কিন প্রশাসনিক কর্মকর্তা আরও বলেন, ‘প্রেসিডেন্ট সব দিক নিয়েই কথা বলতে চান। মার্কিন প্রেসিডেন্ট আশা করেন ভারত কাশ্মীরের ওপরে জারিকৃত নিষেধাজ্ঞা তুলে নেবে এবং সেখানকার আন্দোলনকেও সংযতভাবে প্রতিহত করবে।’

ওই কর্মকর্তা আরও জানান, ট্রাম্প পাকিস্তানকেও ওই অঞ্চলের জঙ্গি সংগঠনগুলোকে সরিয়ে নেয়ার কথা বলবেন। যারা অতীতে বারবার ভারতের ওপরে হামলা চালিয়েছে। গত সপ্তাহে দ্বিতীয়বারের মতো কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার ইচ্ছা প্রকাশ করেন ট্রাম্প। এ লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীকে ফোন করে কথাও বলেন। পরে হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘কাশ্মীর একটি অত্যন্ত জটিল জায়গা। আপনাদের হিন্দু আছে, মুসলিমও আছে। আমি বলতে পারি না তারা একসঙ্গে খুব ভালো আছে। আমি মধ্যস্থতা করলে সেরাটা দেয়ার চেষ্টা করব।



Published: 2019-08-26 11:21:57