+
বেড়েছে যৌন হয়রানি নিয়ে গুগল সার্চ
বেড়েছে যৌন হয়রানি নিয়ে গুগল সার্চ

বেড়েছে যৌন হয়রানি নিয়ে গুগল সার্চ

যৌন হয়রানি বন্ধে মিটু উদ্যোগ শুরুর পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে এ বিষয় নিয়ে গুগল সার্চ হয়েছে প্রায় পাঁচ কোটি বার।

 

২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের জুন মাসের মধ্যে যৌন হয়রানি, এ ধরনের বিষয়ে অভিযোগ ও প্রতিকার নিয়ে সার্চের পরিমাণ বেড়েছে বলে উঠে এসেছে এক গবেষণায়।

 

গবেষণায় দেখা গেছে যৌন হয়রানি ও হত্যা বিষয়ে ২০১৭ সালের ১৫ অক্টোবর থেকে ২০১৮ সালের ১৫ জুনের মধ্যে প্রত্যাশার চেয়ে গুগল সার্চ বেড়েছে ৮৬ শতাংশ-- খবর আইএএনএস-এর।

 

প্রযোজক হার্ভি ওয়াইনস্টাইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ও মিটু উদ্যোগ শুরুর পর মার্কিন যুক্তরাষ্ট্রে যৌন হয়রানি ও হত্যা নিয়ে গুগল সার্চ হয়েছে প্রায় চার থেকে সাড়ে পাঁচ কোটিবার।

 

চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়াইনস্টাইনের বিরুদ্ধে যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগ প্রকাশের পর নিপীড়নের শিকার নারীদেরকে সংশ্লিষ্ট ঘটনাগুলো সামাজিম মাধ্যমে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান অভিনেত্রী অ্যালিসা মিলানো।

 

মিলানো'র এমন পোস্টের পর মিটু হ্যাশট্যাগে তিন লাখ টুইট হয়। এর মাধ্যমে মিডিয়া, রাজনৈতিক বা ব্যবসায়ী শীর্ষস্থানীয় ব্যক্তিদের বিরুদ্ধে আসা অভিযোগের পক্ষে সমর্থন প্রকাশ করা হয়েছে। সেইসঙ্গে দীর্ঘদিন ধরে চেপে রাখা কাহিনিগুলো প্রকাশে নতুন মাত্রা যোগ হয়েছে এর মাধ্যমে।

 

চলতি বছর ভারতে অভিনেত্রী তানুশ্রি দত্তা অভিনেতা নানা পাটেকার-এর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন। এরপরই দেশটিতে এই মিটু আন্দোলন শুরু হয়।

 

মিটু আন্দোলন শুরু হলে বাংলাদেশেও এ বিষয়ে একাধিক অভিযোগ প্রকাশিত হয়েছে।



Published: 2018-12-24 20:38:16