+
বিএনপির ভোটে থাকা নির্ভর করছে ইসির ওপর: ফখরুল
বিএনপির ভোটে থাকা নির্ভর করছে ইসির ওপর: ফখরুল

বিএনপির ভোটে থাকা নির্ভর করছে ইসির ওপর: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‌‘বিএনপি ও তাদের জোট নির্বাচনে শেষ পর্যন্ত থাকবে কি না, তা নির্ভর করছে নির্বাচন কমিশনের (ইসি) কর্মকাণ্ডের ওপর। এখনো পর্যন্ত নির্বাচন কমিশনের আচরণ পক্ষপাতদুষ্ট। ইসির আচরণ মোটেও নিরপেক্ষ নয়। এখনো যেটুকু সময় আছে, কমিশন চাইলে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করতে পারে।বুধবার সকালে নির্বাচনী প্রচারে অংশ নিতে বগুড়া ও রংপুরে যাওয়ার আগে উত্তরায় তার বাসভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মির্জা ফখরুল।

 

বিএনপির মহাসচিব বলেন, ‘নির্বাচন পুরোপুরি প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা মোটেও নিরপেক্ষ নয়। বিএনপি ও তাদের জোটের দলগুলো মনে করেছিল, সেনাবাহিনী মোতায়েনের পর পরিস্থিতি কিছুটা উন্নতি হবে।নির্বাচনের পরিবেশ ফিরে আসবে। কিন্তু সেটা হয়নি। বরং এর মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ঐক্যফ্রন্টের প্রার্থী গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, পাবনায় বিএনপি প্রার্থী হাবিবুর রহমানের ওপর হামলা হয়েছে। যেভাবে সহিংসতা হচ্ছে, বিরোধীদের প্রচারে বাধা দেওয়া হচ্ছে, তা সুষ্ঠু নির্বাচনের পক্ষে মোটেও সহায়ক নয়।

 

মির্জা ফখরুলের কাছে সাংবাদিকেরা জানতে চান, বিএনপি ও তাদের জোট কি নির্বাচন থেকে সরে যাবে? এর জবাবে মির্জা ফখরুল জানান, তারা নির্বাচনে থাকবেন কি না, তা নির্বাচন কমিশনের ভূমিকার ওপর নির্ভর করবে। ইসি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সার্বিক নির্বাচনের পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে দল ও জোটের ফোরামে আলোচনা করে পরে কী হবে, সে সিদ্ধান্ত নেবেন তারা। নির্বাচন ঘিরে উদ্ভূত পরিস্থিতি প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘নির্বাচন আর কতটুকু সুষ্ঠু হবে, এ ব্যাপারে জনমনে আজকে অত্যন্ত বড় রকমের একটা প্রশ্ন দেখা দিয়েছে। আমরা এ বিষয়ে আগামীকাল বসছি আমাদের ঐক্যফ্রন্টের শীর্ষ নেতৃবৃন্দ। এবং সেখানেই আমরা আমাদের সিদ্ধান্ত নেব।

ফখরুল বলেন, ‘আমরা এখনো আহ্বান জানাব নির্বাচন কমিশনকে, সরকারকে যে তারা তাদের এই ভয়াবহ যে কর্মকাণ্ড, তার থেকে তারা বিরত থাকুক। নির্বাচনটাকে শেষ মুহূর্তে হলেও তারা নিরপেক্ষ করার চেষ্টা করুক।



Published: 2018-12-26 18:38:11