+
ফেইসবুক এবার বাসার তথ্যও নেবে?
ফেইসবুক এবার বাসার তথ্যও নেবে?

ফেইসবুক এবার বাসার তথ্যও নেবে?

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক লাখ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা ফাঁস নিয়ে সাম্প্রতিক কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে । তারপরও ব্যবহারকারীদের বাসার নানা তথ্য নিয়ে প্রোফাইল বানাতে সহায়তা করবে এমন এক সফটওয়্যারের পেটেন্ট করিয়েছে প্রতিষ্ঠানটি।

এই প্রোফাইলে ব্যবহারকারীর বাসায় কতজন বসবাস করেন, তাদের আগ্রহের বিষয় কী, তাদের মধ্যে সম্পর্ক কেমন বা এমনকি তারা কোন ডিভাইস ব্যবহার করছেন সেসব তথ্য থাকবে। নির্দিষ্ট ব্যবহারকারীদের লক্ষ্য করে বিজ্ঞাপন প্রচারে এই সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে। এটি ফেইসবুক বা ইনস্টাগ্রাম থেকে ছবি নিয়ে তা বিশ্লেষণও করতে পারবে, শুক্রবার মার্কিন দৈনিক লস অ্যাঞ্জেলস টাইমস-এর প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

কোনো কোনো ব্যবহারকারী একসঙ্গে থাকেন কিনা তা শনাক্ত করতে সফটওয়্যারটি ওই ব্যবহারকারীরা কত বেশি একসঙ্গে ছবি দেন তা ও ছবির ক্যাপশনগুলো যাচাই করতে পারে। ২০১৭ সালে এই পেটেন্ট আবেদন দাখিল করা হয়। বৃহস্পতিবার এই পেটেন্ট প্রকাশ করা হয়। এতে বলা হয়, “ব্যবহারকারীদের বাসার সম্পর্কে এ ধরনের তথ্য জানা ছাড়া, তাদের কাছে পাঠানো অধিকাংশ কনটেন্ট বাজে ভাবে ব্যবহৃত হচ্ছে আর তারা অনেকটাই এগুলো এড়িয়ে যাচ্ছেন।”

“আগের পোস্ট, স্ট্যাটাস আপডেট, বন্ধুত্ব, মেসেজিং হিস্ট্রি, আগের ট্যাগিং হিস্ট্রি” আর ওয়েব ব্রাউজিং হিস্ট্রির মতো তথ্য একত্র করে ফেইসবুক কোনো একটি বাসা বা পরিবারের প্রোফাইল বানাতে পারবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অন্যদিকে ফেইসবুক লস অ্যাঞ্জেলস টাইমস-কে বলেছে, কোনো সফটওয়্যারের পেটেন্টের জন্য আবেদন করার মানেই এই নয় যে এটি বানানো বা ব্যবহার করা হবে।



Published: 2018-11-20 12:16:53