+
পাকিস্তান জয়ের পথে
পাকিস্তান জয়ের পথে

পাকিস্তান জয়ের পথে

আগে ধন্যবাদ দেওয়ার জন্য পাকিস্তান অধিনায়ক কাকে বেছে নেবেন ? লেগ স্পিন দিয়ে নিউজিল্যান্ড ইনিংসের মেরুদণ্ড ভেঙে দেওয়া ইয়াসির শাহকে , নাকি লেজ মুড়িয়ে দেওয়া হাসান আলীকে। এই দুই বোলারের দুর্দান্ত বোলিংয়েই যে তৃতীয় দিন শেষে আবুধাবি টেস্টে জয়ের স্বাদ পেতে শুরু করেছে পাকিস্তান। সিরিজে এগিয়ে যেতে পাকিস্তানের দরকার মাত্র ১৩৯ রান। হাতে আছে পুরো দশ উইকেট।

৪ উইকেটে ২২০ রান তুলে ফেলেছিল নিউজিল্যান্ড। ৬ উইকেট হাতে নিয়ে ১৪৬ রানের লিড, নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন নির্ঘাত জয়ের স্বপ্ন দেখছিলেন। কিন্তু ইয়াসির শাহর সুবাদে ভাঙল ১১২ রানের পঞ্চম উইকেট জুটি। এর পর নিউজিল্যান্ডে ইনিংসে ধস নামতে দেরি হয়নি। সফরকারীরা শেষ ৬ উইকেট হারিয়েছে ২৯ রানে। ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট পেয়েছেন হাসান আলী। মাত্র ৪৫ রানে ৫ উইকেট পেয়েছেন এই পেসার। বাকি ৫ উইকেট গিয়েছে লেগ স্পিনার ইয়াসিরের কাছে।

উইকেটের মূল্য বিবেচনা করলে অবশ্য ইয়াসিরের ১১০ রান দেওয়াটাও মেনে নেবেন সরফরাজ খান। নিউজিল্যান্ড ইনিংসের সবচেয়ে বড় জুটি ভাঙার কথা তো আগেই বলা হয়েছে। দ্বিতীয় সেরা জুটিটাও ভেঙেছেন ইয়াসির। ক্যারিয়ারে ১৪তম বারের মতো ইনিংসে পাঁচ উইকেট পেতে উইলিয়ামসনকে আউট করেছেন দারুণ এক বলে। লেগ আর মিডল স্টাম্পে পড়ে লেগ স্পিনারের বলটা লেগেছে অফ স্টাম্পে। সে বলেই শেষ হয়েছে ৮৬ রানের দ্বিতীয় উইকেট জুটি। নিউজিল্যান্ডের দুই সর্বোচ্চ রান সংগ্রাহক নিকোলস ও ওয়াটলিংও ইয়াসিরের শিকার। নিকোলস ও ওয়াটলিংয়ের ১১২ রানের জুটিটা ছিল ৫১ ওভার লম্বা।

ওদিকে হাসান নিশ্চিত করেছেন অন্য কেউ যেন প্রতিরোধ গড়ে তুলতে না পারেন। দুবার একই ওভারে দুই উইকেট নিয়েছেন। তৃতীয় ও চতুর্থ ব্যাটসম্যান টেলর ও রাভালকে ফিরিয়েছেন ৩৯তম ওভারে, আর একেবারে শেষে ফিরিয়েছেন শেষ দুই ব্যাটসম্যান সোধি ও বোল্টকে।

১৭৫ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে নেমে ৮ ওভারে ৩৭ রান নিয়ে দিন শেষ করেছে পাকিস্তান। ইমাম-উল-হক অপরাজিত ২৩ বলে ২৫ রান নিয়ে, হাফিজের রান ৮।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ১৫৩ ও ২৪৯ (ওয়াটলিং ৫৯, নিকোলস ৫৫, রাভাল ৪৬, উইলিয়ামসন ৩৭, টেলর ১৯, সোধি ১৮; হাসান ৫/৪৫, ইয়াসির ৫/১১০)

পাকিস্তান: ২২৭ ও ৩৭/০ (ইমাম ২৫*, হাফিজ ৮*)



Published: 2018-11-18 22:50:05