+
নেইমারের ডান, মেসির বাঁ, আর রোনালদোর মন
নেইমারের ডান, মেসির বাঁ, আর রোনালদোর মন

নেইমারের ডান, মেসির বাঁ, আর রোনালদোর মন

বিশ্ব ইতিহাসের অন্যতম সেরা দুজন খেলোয়াড় লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো । কিন্তু তারা কি একদম নিখুঁত? হয়তো নিখুঁত, হয়তো না। তাঁরা যদি নিখুঁত না হন, তাহলে নিখুঁত বা আদর্শ খেলোয়াড় কেমন হতে পারেন? এ ব্যাপারে নিজের মতামত জানিয়েছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে।

 

১৯ বছর বয়সে এর মধ্যেই মোনাকো আর পিএসজির হয়ে দুবার লিগ জিতেছেন, ফ্রান্সের হয়ে জিতেছেন বিশ্বকাপও। এই অল্প সময়ের ক্যারিয়ারে মেসি, রোনালদো, গ্রিজম্যান, মদরিচ, বুফন, নেইমার - অনেক নামীদামি খেলোয়াড়ের পক্ষে-বিপক্ষেই খেলেছেন তিনি। কিন্তু এদের মধ্যে কাকে এমবাপ্পে ‘নিখুঁত’ ভাবেন? এমবাপ্পের কথা মানলে তাঁদের কেউই ‘নিখুঁত’ নন। তবে আদর্শ খেলোয়াড় হিসেবে এমবাপ্পে যার নাম বলেছেন, পৃথিবীতে যে তার অস্তিত্বই নেই!

 

এমবাপ্পের মতে, লিওনেল মেসির মতো বাঁ পা, নেইমারের মতো ডান পা, ক্রিস্টিয়ানো রোনালদোর মতো মানসিকতা আর জিয়ানলুইজি বুফনের মতো ‘ক্লাস’ থাকলেই তাঁকে আদর্শ খেলোয়াড় বলা যেতে পারে। তবে আদর্শ খেলোয়াড়ের মধ্যে এমবাপ্পের নিজের কোন গুণ থাকবে না? ‘আমার নিজের কোন গুণ থাকার দরকার নেই আদর্শ খেলোয়াড়ের মধ্যে। এই চারজনের চার রকম গুণের সমন্বয় ঘটলেই সেটা যথেষ্ট’—ইএসপিএনকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন এমবাপ্পে।

 

গত দুই বছরে বিশ্বমঞ্চে এক রকম ধূমকেতুর মতো আবির্ভূত হয়েছেন এমবাপ্পে। অসাধারণ খেলে নজর কাড়ছেন সবার। লিগ, কাপ জেতার পাশাপাশি ফ্রান্সের হয়ে বিশ্বকাপটাও বগলদাবা করেছেন। বিশ্বকাপ জয়ের পথে ছিলেন ফ্রান্সের অন্যতম সারথি। দ্বিতীয় রাউন্ডে জোড়া গোল করে এক রকম একাই মেসির আর্জেন্টিনাকে টুর্নামেন্ট থেকে বিদায় করে দিয়েছিলেন। গোল করেছেন ফাইনালেও। নিয়মিতই থিয়েরি অঁরি, পেলে, রোনালদোর মতো কিংবদন্তিদের সঙ্গে তুলনা দেওয়া হচ্ছে তাঁর।

 

টিনএজ বয়সে যে রকম বিশ্বকাপ জিতেছিলেন পেলে, এমবাপ্পেও একই কাজ করেছেন। কিন্তু এমবাপ্পে নিজে এসব তুলনার ব্যাপারে কী ভাবেন? ‘অবশ্যই কেউ যখন আমাকে এসব কিংবদন্তিদের সঙ্গে তুলনা করে আমি অনেক বেশি খুশি হই। কিন্তু পেলের সঙ্গে এ তুলনাটা করা উচিত নয়। কেননা পেলে একজনই। তিনি যা করে গেছেন, এখন কেউই সেটা করতে পারবে না। তাই আমি কখনো এসব তুলনা পাত্তা দিই না’—এমবাপ্পের সরল স্বীকারোক্তি।



Published: 2018-11-14 18:15:11