+
নায়ক ফারুকের প্রার্থিতা বাতিল চেয়ে পার্থের রিট শুনানি আজ
নায়ক ফারুকের প্রার্থিতা বাতিল চেয়ে পার্থের রিট শুনানি আজ

নায়ক ফারুকের প্রার্থিতা বাতিল চেয়ে পার্থের রিট শুনানি আজ

ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগ প্রার্থী চিত্রনায়ক আকবর হোসেন পাঠানের (ফারুক) প্রার্থিতা বাতিল চেয়ে ধানের শীষের প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থের রিট শুনানি আজ। রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহার হোসেন সাজু বিষয়টি নিশ্চিত করেছেন। হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত অবকাশকালীন দ্বৈত বেঞ্চে এ শুনানি হবে।

  এর আগে গত সোমবার একই বেঞ্চ এ রিট আবেদনের শুনানির জন্য আজকের দিন ধার্য করে আদেশ দেন। ঋণখেলাপি হওয়ার পরেও নির্বাচন কমিশনে ফারুকের মনোনয়ন বৈধ ঘোষণার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সোমবার রিট আবেদনটি করেন আন্দালিব রহমান পার্থের আইনজীবী সাজেদ শামীম। রিট আবেদনে ফারুকের মনোনয়ন স্থগিতের পাশাপাশি নির্বাচন কমিশনে তার মনোনয়ন বৈধ ঘোষণার সিদ্ধান্ত কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না তা জানাতে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।

 সোমবার হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত অবকাশকালীন দ্বৈত বেঞ্চে রিট আবেদনটি উপস্থাপন করা হলে আদালত বুধবার শুনানির দিন ধার্য করেন রিটের বিষয়ে বিজেপি সভাপতি আন্দালিব রহমান পার্থের ভাষ্য-আওয়ামী লীগ প্রার্থী একজন ঋণখেলাপি। অথচ ইসি তার মনোনয়ন বৈধ বলে রায় দিয়েছে। এটি কীভাবে সম্ভব? যেখানে সর্বোচ্চ আদালতের প্রতিষ্ঠিত নীতি হল ঋণখেলাপি হয়ে কেন্দ্রীয় ব্যাংকের তালিকায় নাম থাকলে তার মনোনয়ন বাতিল হবে। তিনি আরও অভিযোগ করেন-নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ফারুকের কোনো হলফনামা নেই। হলফনামা কে গায়েব করলে এমন প্রশ্ন তুলেন ব্যারিস্টার পার্থ।

গুলশান, বনানী, ঢাকা সেনানিবাস ও ভাসানটেকের কিছু অংশ নিয়ে গঠিত রাজধানীর এই গুরুত্বপূর্ণ আসনে এবার বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী নির্বাচন করছেন। এ আসনে লড়ছেন মহাজোটের দুই প্রার্থী জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ (লাঙ্গল) এবং আওয়ামী লীগ থেকে মনোনীত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক। একই আসনে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটের প্রার্থী হিসেবে ধানের শীষ নিয়ে ভোট করছেন আন্দালিব রহমান পার্থ।  এ ছাড়া এ আসনে লড়বেন তৃণমূল বিএনপির সভাপতি ও বিএনপির সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা।



Published: 2018-12-26 11:30:16