+
টানা তৃতীয়বার হোয়াইটওয়াশ
টানা তৃতীয়বার হোয়াইটওয়াশ

টানা তৃতীয়বার হোয়াইটওয়াশ

জিম্বাবুয়ে ক্রিকেট দলকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ দল। ইমরুল কায়েস এবং সৌম্য সরকারের জোড়া সেঞ্চুরিতে টানা তৃতীয়বার এবং সব মিলিয়ে এ পর্যন্ত চতুর্থবার টাইগারদের কাছে হোয়াইটওয়াশ হলো জিম্বাবুয়ে।

এর আগে ২০১৫ সালের নভেম্বরে ঢাকায় তিন মাচের সিরিজে ৩-০ ব্যবধানে জিম্বাবুয়েকে পরাজিত করে বাংলাদেশ। তার আগে ২০১৪ সালে ঘরের মাঠে জিম্বাবুয়েকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৫-০ ব্যবধানে পরাজিত করেছিল বাংলাদেশ দল।

তবে ২০০১ সালে খালেদ মাসুদ পাইলটের নেতৃত্বে সর্বপ্রথম জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ দল। সেবার ঘরের মাঠে জিম্বাবুয়েকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হারায় বাংলাদেশ।

শুক্রবার আগে ব্যাট করে ৫ উইকেটে ২৮৬ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। টার্গেট তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফেরেন ওপেনার লিটন দাস।

দ্বিতীয় উইকেটে সৌম্য সরকারকে সঙ্গে নিয়ে বাংলাদেশের রেকর্ড ২২০ রানের জুটি গড়ে দলের জয়ের পথ সহজ করে দেন ইমরুল কায়েস। তবে যে কোনো উইকেটেওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ জুটি ২২৪ রানের। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে কার্ডিপে পঞ্চম উইকেটে২২৪ রানের জুটি গড়েন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ।

শুক্রবারবাংলাদেশ দল ৪৭ বল আগেই৭ উইকেটে জয় নিশ্চিত করে।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে দলের বাইরে থাকা সৌম্য, শুক্রবার সিরিজের শেষ ম্যাচে দলে ফিরেই সেঞ্চুরি তুলে নেন। ওয়ানডে ক্রিকেটে নিজের ৩৫তম ম্যাচে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি করেন এই ওপেনার। সাজঘরে ফেরার আগে ৯২ বল খেলে ৯ চার ও ৬ ছক্কায় ১১৭ রান করেন সৌম্য।একদিনের ক্রিকেটে সবশেষ সেঞ্চুরি পেয়েছেন ২০১৫ সালের এপ্রিলে ঢাকায়। পাকিস্তানের বিপক্ষে ১১০ বল খেলে ক্যারিয়ার সেরা ১২৭* রান করেন সৌম্য।

তবে উদ্বোধনীতে খেলতে নামা ইমরুল কায়েস ব্যক্তিগতভাবে সেঞ্চুরি তুলে নেয়ার পাশাপাশি দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন। জয়ের জন্য শেষ দিকে ৬৩ বলে বাংলাদেশের প্রয়োজন মাত্র ১৩ রান। এমন অবস্থায় ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন কায়েস। তার আগে ১১২ বল খেলে ১০টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১৫ রান করেন কায়েস।

এর আগে সিরিজের প্রথম খেলায় ঢাকায় করেছেন ১৪৪ রান। গত বুধবার দ্বিতীয় ম্যাচে করেন ৯০ রান। আজ সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে ১১৫ রানের অসাধারণ ইনিংস খেলেন কায়েস। তিন ম্যাচে তার সংগ্রহ ৩৪৯ রান।



Published: 2018-10-28 17:10:53