+
জয় নিয়ে ফিরতে চান তামিম
জয় নিয়ে ফিরতে চান তামিম

জয় নিয়ে ফিরতে চান তামিম

প্রথম দুই ম্যাচ হেরে ইতিমধ্যে শ্রীলংকার কাছে সিরিজ হেরেছে বাংলাদেশ। বুধবার তৃতীয় ম্যাচে হারলে হোয়াইটওয়াশের লজ্জা বরণ করতে হবে টাইগারদের।

তবে তৃতীয় ও শেষ ওয়ানডেতে পরাজয়ের স্বাদ পেতে চান না বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। আত্মতৃপ্তির জন্য হলেও সিরিজের শেষ ম্যাচটি জিততে চান, জয় নিয়ে দেশে ফিরতে চান তিনি।বিশ্বকাপের ব্যর্থতা ভুলতে শ্রীলংকা সফরে যায় বাংলাদেশ। কিন্তু সিরিজ হেরে দুঃস্মৃতি সঙ্গী করে ফেলেছেন তারা। সেই স্মৃতি আরও বড় রূপ ধারণ করতে পারে, যদি সিরিজের শেষ ম্যাচেও হেরে যায়। কারণ সিরিজ হারের পাশাপাশি ধবলধোলাইয়ের মুখে পড়তে হবে তামিমের দলকে। তাই যেকোনোভাবে জয় নিয়ে দেশে ফিরতে চাইছেন তিনি।

ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা সিরিজ হেরে গেছি। ৩-০ আর ২-১ এর মধ্যে পার্থক্য হবে, আমরা অন্তত নিজেদের প্রমাণ করতে পারব; প্রথম দুই ম্যাচে যেভাবে চিন্তা করেছি সেভাবে খেলতে পারিনি। কিন্তু শেষ ম্যাচটি নিজেদের আত্মতৃপ্তির জন্য জেতা উচিত। দেশে সবাই প্রত্যাশা করছে, অন্তত একটা জয় নিয়ে ফেরার।

প্রথম ম্যাচ ৯১ রানে ও দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হেরে শ্রীলংকার কাছে সিরিজ হারে বাংলাদেশ। তবে সিরিজে লড়াই করার কিংবা প্রথম দুই ম্যাচ থেকে ভালো কিছু পাওয়ার সুযোগ ছিল বলে ও জানান তামিম। তিনি বলেন, প্রথম দুই ম্যাচে আমাদের সুযোগ এসেছিল। আমরা চাইলে সুযোগগুলো কাজে লাগিয়ে ভালো কিছু করতে পারতাম। কিন্তু আমরা নিজেদের ভুলেই সেটি পারিনি। ভুলগুলো শুধরে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

প্রথম দুই ম্যাচে তিন বিভাগের কোনোটাতেই ভালো করতে পারেনি বাংলাদেশ। তাই এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হেরেছেন তারা। তামিম নিজেও ভালো করে জানেন সিরিজ হারের কারণ। তাই আবারও তা বর্ণনা করলেন তিনি, আমরা প্রথম দুই ম্যাচে তিন বিভাগেই কোনো না কোনো সময় ভুল করেছি। ব্যাটিংয়ে যে রকম শুরু আশা করেছিলাম, তেমনটি হয়নি। আবার বোলিংয়ে যে রকম আশা করেছিলাম, তেমন করতে পারিনি। ফিল্ডিংয়ে যেমনটা করার দরকার ছিল, তাও পারিনি। তাই আমরা প্রত্যেকেই ব্যর্থতার জন্য দায়ী। শেষ ম্যাচে কিছু পেতে হলে তিন বিভাগকেই এগিয়ে আসতে হবে।

এ সিরিজ দিয়ে প্রথমবারের মতো ওয়ানডেতে অধিনায়কত্ব করতে নামেন তামিম। নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ইনজুরিতে পড়ায় ও সহঅধিনায়ক সাকিব আল হাসান বিশ্রামে থাকায় নেতৃত্বের সুযোগ পান তামিম। তবে নিজের দায়িত্বটা ভালোভাবে করতে পারেননি বলে জানান তিনি। আমি আগেই বলেছিলাম, অধিনায়ককে সামনে থেকেই নেতৃত্ব দিতে হয়। কিন্তু আমার নিজের কাজটা ভালোভাবে করতে পারিনি।

তবে একটি সিরিজ দিয়েই নিজেকে বিচার করতে চান না তামিম। তিনি বলেন, একটি বা দুটি ম্যাচ দিয়েই অধিনায়কত্ব বিচার করা উচিত নয়। এখন এসব নিয়ে কথা বলারও কিছু নেই। এটি সত্যি, সিরিজে আমরা ভালো করতে পারিনি।

সবার আগে দলগত পারফরম্যান্সটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এটি হলে যেকোনো ম্যাচে ভালো করা যায় বলে জানান তিনি, দলগতভাবে পারফরম্যান্স করা অনেক বেশি গুরুত্বপূর্ণ। জয়ের জন্য দলের সবাইকে একসঙ্গে পারফরম করতে হবে।



Published: 2019-07-31 10:16:32