+
জিতলেও আর্জেন্টিনা খরা কাটেনি
জিতলেও আর্জেন্টিনা খরা কাটেনি

জিতলেও আর্জেন্টিনা খরা কাটেনি

আর্জেন্টিনা প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছে মেক্সিকোর বিপক্ষে । তবে গোল পাননি আর্জেন্টিনার দুই তারকা খেলোয়াড় পাওলো দিবালা ও মাউরো ইকার্দি। লিওনেল মেসির অভাব সেভাবে পূরণ করতে পারছেন না তাঁরা।

মারিও কেম্পেস স্টেডিয়ামে কিক অফের আগে দলীয় একাদশে ঘোষণা করা হলো তাঁর নাম। দর্শকদের সে কী তুমুল করতালি আর উল্লাস! হতেই হবে। পাওলো দিবালা যে কর্ডোবার ঘরের ছেলে। তবে ওই পর্যন্তই। ঘরের দর্শকদের সামনেও খরা কাটাতে পারেননি দিবালা। বাংলাদেশ সময় আজ সকালে প্রীতি ম্যাচে মেক্সিকোকে ঠিকই ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। কিন্তু বরাবরের মতোই গোলশূন্য থেকে গেছেন আর্জেন্টাইন আক্রমণভাগের দুই প্রাণভোমরা মাউরো ইকার্দি ও দিবালা।

লিওনেল মেসি কবে আর্জেন্টিনার জার্সিতে ফিরবেন তার ঠিক নেই। কিংবা আদৌ ফিরবেন কিনা, সেই প্রশ্নও উঠছে। যদিও আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির বিশ্বাস, জাতীয় দলের জার্সিতে মেসি অবশ্যই ফিরবেন। সেটি আগামী কোপা আমেরিকার আগে হলেই ভালো আর্জেন্টিনার জন্য। মেসির অভাব যে দিবালা-ইকার্দিরা তেমন একটা পূরণ করতে পারছেন না। মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনাকে গোল এনে দিয়েছেন ডিফেন্ডার রামিরো ফুনেস মোরি। আরেকটি গোল? সেটি মেক্সিকো উইঙ্গার আইজ্যাক ব্রিজুয়েলার ‘উপহার’—ঠিকই ধরেছেন, আত্মঘাতী গোল।

অথচ ম্যাচের দ্বিতীয় মিনিটেই মেক্সিকো এগিয়ে যেতে পারত। মার্কো ফাবিয়ানের ক্রসে ডাইভিং হেড করেছিলেন রাউল জিমিনেজ। বল পোস্টে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়েছে। এর প্রায় মিনিটখানেকের মধ্যে ফাবিয়ানের শট দারুণ দক্ষতায় রুখে দেন আর্জেন্টিনার গোলরক্ষক অগাস্তিন মার্চেসিন। শুরুর এই ধাক্কা সামলে কিছুটা ধাতস্থ হওয়ার পর নিজেদের খেলাটা খেলার চেষ্টা করেছে আর্জেন্টিনা। সেটি দিবালা আর লাওতারো মার্টিনেজকে কেন্দ্র করে। ৩৮ মিনিটে দিবালার ক্রস মেক্সিকো পোস্টের ঠিক সামনে পেয়েছিলেন মার্টিনেজ। ইন্টার মিলান স্ট্রাইকারের হেড মেক্সিকো গোলরক্ষক গুইলার্মো ওচোয়া রুখে দিয়েছেন পা দিয়ে।

প্রথমার্ধ শেষ হওয়ার এক মিনিট আগে গোলের দেখা পেয়েছে আর্জেন্টিনা। দিবালার ফ্রিকিক সুবিধামতো জায়গায় পেয়ে যান ‘আনমার্কড’ ফুনেস মোরি। তাঁর হেডের জবাব ছিল না মেক্সিকোর কাছে। বিরতির পরও খেলার ধার ধরে রেখেছিল আর্জেন্টিনা। ৫০ মিনিটে মেক্সিকো ডিফেন্ডারকে কাটিয়ে ওচোয়ার মাথার ওপর ‘চিপ’ করেছিলেন দিবালা। বলটা একটু বেশি উঠে যাওয়ায় আর্জেন্টিনার জার্সিতে গোলের খাতা খুলতে পারেননি জুভেন্টাসের এই তারকা ফরোয়ার্ড। বদলি হয়ে মাঠে নামা ইকার্দিকেও থাকতে হয়েছে দেশের হয়ে প্রথম গোলের দেখা পাওয়ার অপেক্ষায়। যদিও গোটা ম্যাচেই বেশ কিছু সুযোগ সৃষ্টি করেছেন দুজন। তবুও জাতীয় দলে ১৮ ম্যাচ খেলা দিবালা আর ৬ ম্যাচ খেলা ইকার্দিকে গোলশূন্য থাকতে হলো।

নির্ধারিত সময়ের ৭ মিনিট আগে প্রতিপক্ষের ক্রস বিপদমুক্ত করতে গিয়ে বল নিজেদের জালে জড়িয়েছেন ব্রিজুয়েলা। গোটা ম্যাচে আর্জেন্টিনা মোট ১৫টি শট নিয়েছে, এর মধ্যে মেক্সিকোর গোলপোস্টে রাখতে পেরেছে মাত্র চারটি শট। বল দখলে এগিয়ে ছিল মেক্সিকো। তবে ৫৫ শতাংশ বল দখলে রেখেও গোলের দেখা পায়নি রিকার্দো ফেরাত্তির শিষ্যরা। অন্তর্বর্তীকালীন কোচ স্কালোনির অধীনে পাঁচ ম্যাচে এটি আর্জেন্টিনার তৃতীয় জয়। আর নিজেদের শেষ সাত ম্যাচের ছয়টিতেই হারল মেক্সিকো। বুধবার বাংলাদেশ সময় সকালে আরেকটি প্রীতি ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হবে আর্জেন্টিনা।



Published: 2018-11-17 10:31:23