+
কোপার প্রতিশোধ আর্জেন্টিনার
কোপার প্রতিশোধ আর্জেন্টিনার

কোপার প্রতিশোধ আর্জেন্টিনার

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরেছেন।

ফিরেই চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার হারের প্রতিশোধ নিলেন বার্সার এই মহাতারকা। ফিফা ফ্রেন্ডলি ম্যাচে মেসির গোলে ১-০ তে জয় পায় আর্জেন্টিনা। সৌদি আরবের কিং সাদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে শুক্রবার বাংলাদেশ সময় রাত ১১টায় মুখোমুখি হয় দু’দল।

১৩ মিনিটের মাথায় দলের হয়ে গোল করেন মেসি।সর্বশেষ কোপা আমেরিকায় চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা।আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে আর্জেন্টিনা দলে ফেরেন মেসি।

তবে চোটের কারণে ব্রাজিলের দলে ছিলেন না নেইমার। ৪-৩-৩ ফরমেশনে ব্রাজিল একাদশে মাঠে নামেন আলিসন, দানিলো, মিলিতাও, থিয়াগো সিলভা, সান্দ্রো, আর্থার, ক্যাসেমিরো, লুকাস পাকুয়েতা, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো, উইলিয়ান।

আর ৪-২-২ ফরমেশনে আর্জেন্টাইন একাদশে খেলেন আনদ্রাদা, ফিউথ, পেজ্জেলা, অটামেন্ডি, তাগলিয়াফিকো, ওকাম্পোস, ডি পল, পারেদেস, লো সেলসো, মেসি, মার্টিনেজ।ম্যাচের দশম মিনিটে পারেদেসের ফাউলের কারণে পেনাল্টি পায় ব্রাজিল।

তবে গোল করতে ব্যর্থ হন গ্যাব্রিয়েল জেসুস। তার শটটি পোস্টের বাইরে কানায় লেগে চলে যায়। এর পর ১৩ মিনিটের মাথায় পেনাল্টি লাভ করে আর্জেন্টিনা। ওই শটে মেসিকে অবৈধ বাধা দেন সান্দ্রো।

ওই শট থেকে সরাসরি গোল আদায় করে নিতে পারেননি মেসি। ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বল রুখে দেন। তবে বলটি নিজের নিয়ন্ত্রণে রাখতে পারেননি তিনি। পরে দ্বিতীয় শটে আলিসনকে ফাঁকি দিয়ে গোল করেন মেসি।

প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে ১-০ গোলে লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। বিরতির পর ৫৫ মিনিটের মাথায় আর্জেন্টিনার ডি-বক্সের বাইরে ফ্রি-কিক পায় ব্রাজিল।

কুতিনহোর জোড়ালো শট আর্জেন্টাইন ডিফেন্ডে বাধা পেয়ে ফিরে আসে। ৬৫ মিনিটের মাথায় ডি-বক্সের বাইরে মেসিকে ফেলে দিলে আবারো ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। সে কিক থেকেও গোল পায়নি আর্জেন্টিনা।

৬৯ মিনিটের মাথায় জেসুসের জোরালো শট রুখে দেন আর্জেন্টাইন গোলরক্ষক। ফিরতি আক্রমণে মেসি বল নিয়ে ব্রাজিলের ডি-বক্সে যাওয়ার আগ মুহূর্তে থিয়াগো সিলভা বাধা দেন।

৭৫ মিনিটের মাথায় পারেদেসের শট দারুণভাবে রুখে দেন ব্রাজিল গোলরক্ষক। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে মেসির একমাত্র গোলে (১-০) জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

আরও একটি করে প্রীতি ম্যাচ খেলবে দুই দল। ১৯ নভেম্বর ইসরায়েলের ব্লুমফিল্ড স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সোয়া ১টায় উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। একই দিন বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।



Published: 2019-11-16 21:53:33