+
কর্পূরের মতো উবে যাচ্ছে পৃথিবীর চারগুণ এক গ্রহ
কর্পূরের মতো উবে যাচ্ছে পৃথিবীর চারগুণ এক গ্রহ

কর্পূরের মতো উবে যাচ্ছে পৃথিবীর চারগুণ এক গ্রহ

কর্পূরের মতো বেমালুম উবে যাচ্ছে একটা সুবিশাল, ভারী গ্রহ। আর এই ঘটনা ঘটছে অসম্ভব দ্রুত হারে। যেভাবে ফুটতে ফুটতে কেটলির সব পানি উবে যায়, পড়ে থাকে শুধুই শূন্য কেটলি, প্রথমে ঠিক সেভাবেই উবে যাচ্ছে পৃথিবীর চেয়ে চারগুণ ভারী ওই গ্রহের বায়ুমণ্ডলের সবটুকু। জন্মের পর গত ২০০ কোটি বছরে বায়ুমণ্ডলের ৩৫ শতাংশই মহাকাশে উড়ে গেছে। গবেষকদের অনুমান, গ্রহটি তার বায়ুমণ্ডলের প্রচুর পরিমাণে হিলিয়াম গ্যাসও হারিয়ে ফেলেছে। খুইয়ে ফেলেছে তার বায়ুমণ্ডলের অনেক নীচের স্তরে থাকা কার্বনও।

 

আমাদের চেয়ে ৯৭ আলোকবর্ষ (আলোর গতিতে ছুটলে এক বছরে যতটা দূরে যাওয়া যায়) দূরে ‘ক্যানসার’ নক্ষত্রপুঞ্জে থাকা সেই গ্রহটির নাম ‘গ্লিয়েসি-৩৪৭০-বি’। এটি চেহারায় প্রায় আমাদের সৌরমণ্ডলের অষ্টম গ্রহ নেপচুনের মতোই। ওই ভিনগ্রহের ভিতরে এতটা জায়গা রয়েছে যে আমাদের ৫৭টা পৃথিবীকে ধরে রাখতে পারে।

নাসার হাবল স্পেস টেলিস্কোপের নজরে ওই গ্রহটি ধরা পড়েছে ছয় বছর আগে। কিন্তু তখনও জানা যায়নি যে এটি উবে যাচ্ছে। গত ৬ বছর ধরে গ্রহটির উপর নজর রেখে জ্যোতির্বিজ্ঞানীরা এই তথ্য পেয়েছেন। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স’ এর ১৩ ডিসেম্বর সংখ্যায়।

গবেষণায় বলা হয়, গ্রহটি জ্বলে পুড়ে খাক হয়ে যাচ্ছে তার জন্মদাতা নক্ষত্রের ভয়ঙ্কর ‘রোষে’! সুবিশাল ওই গ্রহের খুব পুরু বায়ুমণ্ডলকে গ্রাস করছে ‘গ্লিয়েসি-৩৪৭০’ নামের নক্ষত্র। মাত্র ৩৭ লক্ষ মাইল দূরে থাকা এই নক্ষত্র তার ‘সন্তান’ গ্রহটির গা পুড়িয়ে দিচ্ছে ১ হাজার ৭০০ ডিগ্রি ফারেনহাইটেরও বেশি তাপমাত্রায়।



Published: 2018-12-18 12:49:42