+
এবার সাংবাদিকতায় রোবট
এবার সাংবাদিকতায় রোবট

এবার সাংবাদিকতায় রোবট

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া তাদের নিউজ প্রেজেন্টের জন্য নতুন এক সদস্যকে পরিচয় করিয়ে দিয়েছে। যে কিনা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন। যা রোবট হিসেবে পরিচিত। এই রোবটটি প্রতিদিন দেশটির যেকোনো প্রান্ত থেকে রিপোর্ট পাঠাবে। শুধু তাই নয় অনুষ্ঠান সঞ্চালনা করার দক্ষতা রাখে সে। 

সম্প্রতি রোবটি দিয়ে সংবাদ উপস্থাপনা করিয়েছে সিনহুয়া। টেলিভিশন চ্যানেলের অ্যাঙ্কর বা সঞ্চালকরা যা যা করেন, কৃত্রিম বৃদ্ধির সাহায্যে সে অনায়াসেই তা করে দেখাচ্ছে। এই ধরণের রোবটের উত্থানে টেলিভিশন চ্যানেলের সঞ্চালকদের মনে চাকরি হারানোর ভয় পেয়ে বসেছে বলে ধারণা করা হচ্ছে। কারণ তাকে কোনো বেতন দেওয়া লাগছে না। এতে করে টেলিভিশন স্ট্যাশনগুলোর খরচ কমে আসবে বলে বলা হচ্ছে।  সিনহুয়ার কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এই নতুন সদস্যের নাম ‘কিউ হাউ’। সংবাদ উপস্থাপনের সময় সে একটি টাই ও সুট পরেছিল। উপস্থাপকদের মত সে তার ব্রু নাড়াচ্ছিল। মাথাকেও উঁচু নিচু করছিল। কৃত্রিম বুদ্ধিমত্তায় চলা ওই অ্যাঙ্কর অনুষ্ঠান পরিচালনা করছে দুটি ভাষায়। ইংরেজি ও চীনা

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে অনুষ্ঠান সঞ্চালনার জন্য রোবটটি পূর্ব চিনের ঝেজিয়াং প্রদেশে আয়োজিত পঞ্চম বিশ্ব ইন্টারনেট সম্মেলনে চালু করে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থাটি। রোবটটি বানাতে সিনহুয়াকে সাহায্য করেছে দেশটির সার্চ ইঞ্জিন সংস্থা ‘সোগোউ ডট কম’।



Published: 2018-11-10 18:25:30