+
এবার ভারতীয়রা ক্ষেপেছেন মাহাথিরের ওপর
এবার ভারতীয়রা ক্ষেপেছেন মাহাথিরের ওপর

এবার ভারতীয়রা ক্ষেপেছেন মাহাথিরের ওপর

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ জম্মু ও কাশ্মীরকে ‘অধিকৃত ও আক্রান্ত’ অঞ্চল আখ্যায়িত করায় বেশ ক্ষেপেছেন ভারতীয় সামাজিকমাধ্যম ব্যবহারকারীরা তার ওপর।

মালয়েশিয়ার পণ্য ও পর্যটন বর্জনের আহ্বান জানিয়েছেন তারা। তুরস্ক ও চীনের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে মাহাথির মোহাম্মদ পরোক্ষভাবে ভারত কাশ্মীরে আক্রমণ ও দখলদারিত্ব চালাচ্ছে বলে অভিযোগ করেন। তবে পরমাণু শক্তিধর ভারত-পাকিস্তানকে শান্তিপূর্ণ উপায়ে সমাধানের আহ্বান জানিয়েছেন তিনি।

মাহাথির বলেন, জাতিসংঘের প্রস্তাবের পরেও জম্মু ও কাশ্মীরে দেশটি হানা দিয়েছে এবং দখলদারিত্ব চালাচ্ছে। তিনি বলেন, এই পদক্ষেপের পেছনে হয়তো যুক্তি আছে। কিন্তু তা ভুল। সমস্যা অবশ্যই শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে।

সংকট সমাধানে ভারতের উচিত পাকিস্তানের সঙ্গে কাজ করা। নবতিপর এই শাসক আরও বলেন, জাতিসংঘকে অবজ্ঞা করায় বিশ্বসংস্থাটি ও আইনের শাসনকে অমান্য করার আরেকটি ধরনের দিকে নিয়ে যাবে।

তার এই বক্তব্যের পর ভারতীয়রা সামাজিকমাধ্যমে কঠোর মনোভাব দেখিয়েছেন। তারা টুইটারে ‘বয়কট মালয়েশিয়া’ প্রচারে নেমেছেন। এছাড়া মালয়েশিয়ার বিরুদ্ধে আরও পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন বেশ কয়েকজন সামাজিকমাধ্যমের তৎপর ভারতীয়।

তারা মুসলিম দেশটির বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞারও আহ্বান জানিয়েছেন। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে সমালোচনা করতে গিয়ে দেশটির পর্যটনে ভারতীয় নিষেধাজ্ঞা আরোপেরও আহ্বান জানানো হয়েছে।

মাহাথিরকে তুলোধুনো করে ভারতের বিরোধী দলীয় নেতা অভিষেক মানু সিংভী বলেন, তার মন্তব্যে জিহাদের প্রতি ভালোবাসা দেখা গেছে। যা পাকিস্তানকেও ছাড়িয়ে গেছে। মালয়েশিয়ার বিরুদ্ধে জোরালো কূটনৈতিক পদক্ষেপ নেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।



Published: 2019-10-01 16:06:04