+
ইউটিউব ৭৮ লাখ ভিডিও সরিয়েছে
ইউটিউব ৭৮ লাখ ভিডিও সরিয়েছে

ইউটিউব ৭৮ লাখ ভিডিও সরিয়েছে

বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব চলতি বছর জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ৭৮ লাখের মতো ভিডিও সরিয়েছে। প্ল্যাটফর্মটিতে সহিংস কনটেন্ট শনাক্তের চেষ্টায় এমনটা করেছে গুগল অধীনস্থ প্রতিষ্ঠানটি।

 

“ইউটিউব কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট” নামের এক প্রতিবেদনে ইউটিউবের পক্ষ থেকে বলা হয়, সরানো ভিডিওগুলোর মধ্যে ৮১ শতাংশই প্রথমে মেশিনের মাধ্যমে শনাক্ত হয়েছে। এর মধ্যে ৭৪.৫ শতাংশ একবারও দেখা হয়নি।

 

শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা যখন আমাদের নীতিমালা লঙ্ঘন করে এমন একটি ভিডিও শনাক্ত করি, আমরা ভিডিওটি সরিয়ে দেই ও চ্যানেলটির উপর কড়াকড়ি আরোপ করি। আমাদের কমিউনিটি গাইডলাইন-এ নিষিদ্ধ বা বিন্দুমাত্র সহিংসতা বা যৌন নিপীড়ন রয়েছে এমন কনটেন্ট পেলে আমরা পুরো চ্যানেল নিষিদ্ধ করে দেই।”

 

বর্তমানে ইউটিউব অনুপুযুক্ত কনটেন্ট ঠেকানোর লড়াইয়ে প্রযুক্তি আর মানুষের সমন্বয় ব্যবহার করছে। ২০১৭ সালে প্রতিষ্ঠানটি তাদের দলের কর্মীদের শনাক্ত করা কনটেন্ট বাছতে আরও উন্নত মেশিন লার্নিং প্রযুক্তির ব্যবহার শুরু করে। 

 

সেপ্টেম্বরে সরানো ৮০ শতাংশেরও বেশি ভিডিও আর ৯০ শতাংশেরও বেশি চ্যানেল স্প্যাম বা প্রাপ্তবয়স্ক কনটেন্ট নিয়ে ইউটিউবের নীতিমালা লঙ্ঘনের দায়ে সরানো হয় বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।



Published: 2018-12-19 19:04:36