+
আমির ক্রেজ কি শেষ চীনে ?
আমির ক্রেজ কি শেষ চীনে ?

আমির ক্রেজ কি শেষ চীনে ?

ভারতের বক্স অফিসের ইতিহাসে অন্যতম ব্যর্থ একটি সিনেমা অমিতাভ বচ্চন ও আমির খানের ‘থাগস অব হিন্দুস্তান’। সিনেমাটি চীনে মুক্তি পেয়েছে গত শুক্রবার।

কিন্তু মিস্টার পারফেকশনিস্টের আগের সিনেমাগুলো থেকে এ সিনেমা আয় করেছে অনেক কম। এরপরই বলা শুরু হয়েছে, চীনে কি আমির ক্রেজ শেষ হতে চলল।থাগস অব হিন্দুস্তান’কে বলো হচ্ছে বলিউডের সবচেয়ে বেশি ব্যয়ের একটি সিনেমা। কিন্তু স্থানীয় বাজারে ছবির আয় ১৪৫ কোটি রুপির সামান্য বেশি। আন্তর্জাতিক বাজারেও সুবিধা করতে পারেনি ছবিটি।

চীনে আমির খানের জনপ্রিয়তা অন্য যেকোনো ভারতীয় তারকার চেয়ে বেশি। সেখানে তাঁর সিনেমা হাজারো কোটি রুপি ব্যবসার রেকর্ডও গড়েছে। কিন্তু প্রথম দিনে ‘থাগস অব হিন্দুস্তান’-এর আয় প্রত্যাশার চেয়ে অনেক কম। শুক্রবারের আয় সাড়ে ১০ লাখ ডলারের মতো। ভারতীয় রুপিতে পৌনে ১১ কোটি রুপি। অন্যদিকে, আমিরের ‘সিক্রেট সুপারস্টার’ প্রথম দিনে আয় করে ৬১ লাখ ডলারের কাছাকাছি। ‘দঙ্গল’ আয় করেছিল ২৫ লাখ ডলার। ভারতের মতো চীনেও ‘থাগস অব হিন্দুস্তান’ নেতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে।চলচ্চিত্রের বাণিজ্যবিষয়ক গবেষক ত্বরণ আদর্শ বলেছেন, ৩৩৫ কোটি রুপি ব্যয়ে নির্মিত ছবিটি ভারতের মতো চীনের বাজারেও ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়েছে। ছবিটি গত তিন দিনে মাত্র ৩২ কোটি রুপি আয় করেছে চীনের বাজার থেকে। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম চলচ্চিত্রের বাজার চীনে আমিরের যথেষ্ট জনপ্রিয়তাও ছবিটির ধস ঠেকাতে পারেনি। ত্বরণ আদর্শ গত সোমবার টুইটে লেখেন, বিগ বাজেটের ‘থাগস অব হিন্দুস্তান’ ছবিটির সঙ্গে একই সময়ে ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ ফ্র্যাঞ্চাইজির নতুন ছবি চীনে মুক্তি পায়। আমিরের ছবিটি প্রতিযোগিতা করতেই পারেনি। শুক্র থেকে রোববার তিন দিনে ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ ফ্র্যাঞ্চাইজির ছবিটির মোট আয় ছিল ৪৮ লাখ ডলার। অবশ্য চীনের দর্শক টানতে আমির সেখানে ছুটে গিয়ে ব্যাপক প্রচার-প্রচারণায় অংশও নিয়েছিলেন। এমনকি জনি ডেপ ও জ্যাকি চ্যানের সঙ্গেও একটি অনুষ্ঠানে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন।

উল্লেখ্য, গত বছরের মে মাসে আমিরের ‘দাঙ্গাল’ ছবিটি চীনে মুক্তির প্রথম সপ্তাহে আয় করেছিল ১৪ মিলিয়ন ডলার বা ৯৭ কোটি রুপি এবং বেশ কিছুদিন টানা চলে রেকর্ড ১ হাজার ৪০০ কোটি রুপি আয় তুলেছিল সেখান থেকে।কিছুদিন আগে ভারতীয় দর্শকদের কাছে দুঃখ প্রকাশ করেছেন আমির খান। তিনি জানান, নিজেদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে সিনেমাটি নির্মাণ করেছেন। কিন্তু দর্শকদের বিনোদন দিতে পারেনি। তাই দুঃখিত।বিজয় কৃষ্ণ আচারিয়া পরিচালিত সিনেমাটিতে নায়িকা হয়েছেন ক্যাটরিনা কাইফ ও ফাতিমা সানা শেখ। কয়েক দিন আগে নেটফ্লিক্সে ওয়েব সিরিজ ‘সিলেকশন ডে’র প্রিমিয়ারে উপস্থিত হয়ে ফাতিমা জানান, ‘থাগস অব হিন্দুস্তান’-এর ব্যর্থতা দুঃখজনক। তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস ও এনডিটিভি।



Published: 2019-01-02 13:05:51