+
আফগানদের রেকর্ড বাংলাদেশের বিপক্ষে
আফগানদের রেকর্ড বাংলাদেশের বিপক্ষে

আফগানদের রেকর্ড বাংলাদেশের বিপক্ষে

আফগানিস্তানের টেস্ট ইতিহাসে দলীয় সর্বোচ্চ রান ছিল ৩১৪ রান। চলতি বছরের মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে দেরাদুন টেস্টে এই রান করে তারা। এবার নিজেদের দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড ছাড়িয়ে গেলেন আফগানরা।

ইতিমধ্যে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটে ৩২২ রান করে ফেলেছেন তারা। রশিদ খান ৩২ রান নিয়ে ব্যাট করছেন। তাকে সঙ্গ দিতে ক্রিজে এসেছেন আহমেদজাই। তারা আরেকটু সময় খেলতে পারলে নিজেদের আরো ছাড়িয়ে যাবেন।শুক্রবার বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫ উইকেটে ২৭১ রান নিয়ে দ্বিতীয় দিনে খেলতে নামে আফগানিস্তান।

৮৮ রান নিয়ে আসগর আফগান এবং ৩৫ রান নিয়ে আফসার জাজাই দিনের খেলা শুরু করেন। তবে শুরুটা ভালো করতে পারেননি তারা। ব্যক্তিগত স্কোরে আর ৪ রান করেই ফেরেন সেঞ্চুরির দোরগোড়ায় থাকা আসগর।

মুশফিকের গ্লাভসবন্দি করে আসগরকে ফেরান তাইজুল ইসলাম। ফেরার আগে ৩ চার ও ২ ছক্কায় ৯২ রানের লড়াকু ইনিংস খেলেন অভিজ্ঞ আফগান ব্যাটার। সেঞ্চুরিবঞ্চিত করে তার বিষদাঁত ভেঙে দেন বাংলাদেশ বিষেশজ্ঞ স্পিনার। এতে ভাঙে ৮১ রানের গুরুত্বপূর্ণ জুটি।

সঙ্গী হারিয়ে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি আফসার। তাকে ফিফটিবঞ্চিত করেন তাইজুল। তার বলে সরাসরি বোল্ড হয়ে ফেরার আগে ৪ চার ও ১ ছক্কায় ৪১ রানের সংগ্রামী ইনিংস খেলেন তিনি। সেই রেশ না কাটতেই ফেরেন কায়েস আহমেদ।

তাকে তুলে নিয়ে সফরকারীদের গুটিয়ে দেয়ার পথ দেখান সাকিব।প্রথম দিন খেলা হয় ৯৬ ওভার, গড় রান ২.৮২। সব মিলিয়ে দিন শেষে এগিয়ে ছিল আফগানিস্তান। নেপথ্য নায়ক ছিলেন রহমত শাহ।

আফগানদের টেস্ট ইতিহাসের প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে রেকর্ডের পাতায় নাম লেখান তিনি। ১০ চার ও ২ ছক্কায় ১০২ রানের মহাকাব্যিক ইনিংস খেলে রূপকথার গল্প লেখেন ইনফর্ম ব্যাটার। এছাড়া টপঅর্ডারের তেমন কেউ কিছু করতে পারেননি।



Published: 2019-09-06 11:51:40