+
আন্দোলন স্থগিত শিক্ষার্থীদের
আন্দোলন স্থগিত শিক্ষার্থীদের

আন্দোলন স্থগিত শিক্ষার্থীদের

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) আন্দোলনরত শিক্ষার্থীরা চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত আন্দোলন স্থগিত করেছে । বুধবার বিকেলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের সাথে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান বিইউপির আইন বিভাগের শিক্ষার্থী তাওহিদুজ্জামান।

এর আগে বেলা দুটায় মেয়র আতিকুলের সাথে বৈঠকে বসে বিইউপির ১০ সদস্যের একটি প্রতিনিধি দল।বৈঠকে উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, বিইউপি উপাচার্য মেজর জেনারেল এমদাদ উল বারীসহ পরিবহনসংশ্লিষ্ট ব্যক্তিরা।প্রসঙ্গত, মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন প্রগতি সরণি এলাকায় সু-প্রভাত (ঢাকা-মেট্রো-ব-১১-৪১৩৫) বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী নিহত হন। পরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় তারা আট দফা দাবি ঘোষণা করেন। বুধবার (২০ মার্চ) সকাল থেকেও রাজধানীর বিভিন্ন প্রান্তে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন চালিয়ে যান।শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরীর পরিবারকে ৭ দিনের মধ্যে ১০ লাখ টাকা খরচের জন্য দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)' শিক্ষার্থী আবরারকে চাপা দেয়া বাস সু-প্রভাত পরিবহনের মালিককে এই টাকা দিতে বলা হয়েছে।

একইসাথে নিহত এ শিক্ষার্থীর পরিবারকে কেন ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। আদালত অপর এক রুলে বেপরোয়া গাড়ি চালানো এবং দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চেয়েছেন।আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও যোগাযোগ সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিএমপি কমিশনার, কমিশনার ট্রাফিক, সু-প্রভাত পরিবহন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।জনস্বার্থে দায়ের করা এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।দুর্ঘটনার বিষয়টি তদন্ত করে বিআরটিএ, পুলিশের ট্রাফিক বিভাগ, বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ সেন্টারকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশও দিয়েছেন আদালত।

রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এসব তথ্য জানিয়েছেন। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে আজই তিন রিটটি করেছেন।আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল জানান, রাজধানীর বসুন্ধরায় যমুনা ফিউচার পার্কের সামনে নদ্দা এলাকায় সু-প্রভাত পরিবহনের বাসের চাপায় নিহত বিইউপির ছাত্র আবরার আহম্মেদ চৌধুরীর পরিবারকে দুর্ঘটনার খরচ বাবদ ১০ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৭ দিনের মধ্যে সু-প্রভাত পরিবহন কর্তৃপক্ষকে টাকা দিতে বলা হয়েছে।সেইসাথে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।আইনজীবী বলেন, এর আগে মঙ্গলবার নদ্দা এলাকায় সু-প্রভাত পরিবহনের বাসের চাপায় নিহত বিইউপির ছাত্র আবরার আহমেদ চৌধুরীর পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট করেছিলাম। সেই রিটের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন বলেও জানান আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।প্রসঙ্গত মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে প্রগতি সরণিতে বসুন্ধরা আবাসিক এলাকার গেটের সামনে বাসচাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী। এরপরই রাস্তায় নেমে প্রতিবাদ জানায় শিক্ষার্থীা। মঙ্গলবার দিনভর বসুন্ধরা গেটের সামনে অবস্থান করে বিকেলের দিকে কর্মসূচি স্থগিত করা হয়।এরপর বুধবার সকাল থেকে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।



Published: 2019-03-20 18:11:47